আন্তর্জাতিকস্বাস্থ্য

পুনরায় লকডাউনের পথে হাটছে বিশ্ব

বার্তা সম্পাদক : মেহেদী হাসান

শেয়ার করুনঃ

করোনা ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় আবারো লকাডাউনের পথে হাঁটলো স্পেন। প্রাণহানি এড়াতে রাজধানী মাদ্রিদ লকাডাউন ঘোষণা করা হয়েছে। এদিকে, মহামারির কারণে ইতালিতে জরুরি অবস্থার মেয়াদ আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। অন্যদিকে কোভিড-১৯ এর তাণ্ডবে দিশেহরা ইসরাইলে আগামী এক বছর লকডাউন থাকতে পারে এমন ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।

স্পেনে চলতি বছরের গোড়ার দিকে ব্যাপক তাণ্ডব চালায় করোনাভাইরাস। পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণ আসায় লকডাউন তুলে নেয় দেশটির সরকার। কিন্তু সম্প্রতি ইউরোপের স্পেন, ইতালিসহ বেশ কয়েকটি দেশে আবারো মাথা চাড়া দিচ্ছে কোভিড ১৯।

স্পেনে একদিনেই ১১ হাজারের বেশি মানুষ করোনায় শনাক্ত হয়েছেন। দীর্ঘ হচ্ছে মৃত্যুর তালিকাও। রাজধানী মাদ্রিদে সংক্রমণের চিত্রটা খারাপ হওয়ায় আবারো লকডাউনের ঘোষণা দিল স্পেন সরকার। নতুন বিধি নিষেধের আওতায় সাধারণ মানুষ জরুরি প্রয়োজন ছাড়া মাদ্রিদ থেকে বের হতে পারবেন না। বন্ধ করে দেয়া হয়েছে খেলার মাঠ এবং পার্ক।

মহামারির কারণে ইতালিতে চলমান জরুরি অবস্থার মেয়াদ ১৫ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা বাড়িয়ে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।এদিকে বাজ্রিল, মেক্সিকোতে উন্নতি নেই করোনার। আসছে শীতে পরিস্থিতি আরো জটিল হওয়ার আশঙ্কা রয়েছে।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (০১ অক্টোবর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০ লাখ ১৮ হাজার ৭৬৯ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৪১ লাখ ৫৪ হাজার ৬৩৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৫৪ লাখ ২৬ হাজার ৪১১ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

আওয়ার বাংলাদেশ নিউস ২৪


শেয়ার করুনঃ
Show More

সম্পর্কিত খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button