অর্থনী‌তিসব

ইউটিউবেই সরাসরি কেনাকাটা করা যাবে

বার্তা সম্পাদক : মেহেদী হাসান

শেয়ার করুনঃ

ইউটিউব ব্যবহারকারীদের সরাসরি কেনাকাটা করার সুযোগ দিতে নতুন ফিচার পরীক্ষা করে দেখছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ইউটিউবকে হয়তো ই-কমার্স প্ল্যাটফর্মে পরিণত করবে মূল প্রতিষ্ঠান গুগল। ভিডিওতে কোনো পণ্য দেখলেন, দেখা যাবে পাশাপাশি সেই পণ্য কেনার অপশনও দেখানো হচ্ছে।

আমাজন বা বাইরের কোনো ওয়েবসাইট থেকে নয়, বরং ইউটিউব থেকে সরাসরি পণ্য কেনা যাবে বলে নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন এক ব্যক্তি। তিনি ইউটিউবের এ উদ্যোগের সঙ্গে সরাসরি জড়িত বলে জানিয়েছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ। এদিকে ইউটিউবে পণ্য বিক্রি করার জন্য আরেক ই-কমার্স প্ল্যাটফর্ম শপিফাইয়ের সঙ্গেও কাজ করছে বলে শোনা যাচ্ছে।

ইউটিউবের এক মুখপাত্র ব্লুমবার্গকে ইউটিউবের উদ্যোগের ব্যাপারে নিশ্চিত করেছেন। তবে জানিয়েছেন, আপাতত সীমিতসংখ্যক ভিডিও চ্যানেল নিয়ে সুবিধাটি পরীক্ষা করে দেখা হচ্ছে। এর বেশি কিছু জানাতে রাজি হননি তিনি।

ভিডিও নির্মাতারা যদি ভিডিওতে কোনো পণ্য দেখান, তবে ভিডিও আপলোড করার সময় সে পণ্যের উল্লেখ করার অনুরোধ জানিয়েছে ইউটিউব। এই তথ্যগুলো পরে গুগলের কেনাকাটার সুবিধার উন্নয়নে ব্যবহার করা হবে। প্রতিষ্ঠানটির লক্ষ্য হলো ইউটিউবের ভিডিওগুলোকে একরকম ক্যাটালগ বা পণ্যতালিকায় পরিণত করা।

ইউটিউব কর্তৃপক্ষ গুগল মানসম্পন্ন ও জনপ্রিয় ভিডিওগুলোর জন্য নিবন্ধিত ইউটিউবারদের অর্থমূল্যে পুরস্কৃত করে থাকে।

আওয়ার বাংলাদেশ নিউস ২৪

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

শেয়ার করুনঃ
Show More

সম্পর্কিত খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button