জাতীয়সারা দেশ

খুচরা বাজারে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার

শেয়ার করুনঃ

নিত্য প্রয়োজনীয় সবজি আলুর দাম নির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদফতর। সম্প্রতি জেলা প্রশাসকদের চিঠির মাধ্যমে এই তথ্য জানানো হয়। এই চিঠি অনুযায়ী আলুর দাম হিমাগার পর্যায়ে ২৩ টাকা পাইকারি ২৫ টাকা এবং খুচরা ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তারা জানান, তারা আলুর উৎপাদন খরচ, সংরক্ষণ ব্যয়সহ, মুনাফা হিসাব করেই এই তিন পর্যায়ে দাম নির্ধারণ করেছেন। কর্মকর্তারা জানান, প্রতিকেজি আলুতে হিমাগার ভাড়া বাবদ ৩ টাকা ৬৬ পয়সা, বাছাই খরচ ৪৬ পয়সা, ওয়েট লস ৮৮ পয়সা, মূলধনের সুদ ও অন্যান্য খরচ বাবদ ২ টাকা ব্যয় ধরেছেন তারা।

কৃষি বিপণন অধিদফতর বলছে, খুচরা পর্যায়ে দামের এই উলম্ফন কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে নজরদারি জোরদার করার জন্যে জেলা প্রশাসক ও জেলা বাজার কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। বছরে আলুর চাহিদা প্রায় ৭৭ লাখ টন। চলতি মৌসুমে উৎপাদন হয়েছে এক কোটি টন। বিপুল পরিমাণ আলু উদ্বৃত্ত থাকার পরও এবার দামে রেকর্ড তৈরি হয়।

গেল কয়েকদিন ধরে আলুর বাজারে নৈরাজ্য দেখা দেয়। রাজধানীর বাজারে বিক্রি হয়, মান ভেদে ৫০ থেকে ৬০ টাকা । ক্রেতাদের অভিযোগ, দাম বাড়ানোর জন্যই কৃত্রিম সংকট তৈরি করছেন ব্যবসায়ীরা।

আওয়ার বাংলাদেশ নিউস ২৪


শেয়ার করুনঃ
Show More

সম্পর্কিত খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button