স্বাস্থ্য

শরীরের বাড়তি ওজন কমাবেন যেভাবে

বার্তা সম্পাদক : মেহেদী হাসান

শেয়ার করুনঃ

বাড়তি ওজন সবারই দুশ্চিন্তার কারণ। ডায়েট আর শারীরিক কসরত এই দুই মিলিয়েই দ্রুত ওজন কমে। তবে খাওয়া দাওয়া ছেড়ে দিয়ে অনেকেই বিপদে পড়েন। এর প্রধান সমস্যা হলো কম খাওয়ার ফলে ক্ষুধা পাবে সর্বক্ষণ।

নিয়ম মেনে খাবার খাওয়া থেকে শুরু করে নিয়মিত শরীরচর্চা চালিয়ে যেতে হবে। পাশাপাশি কিছু ছোট ছোট পরিবর্তন আনতে পারেন প্রতিদিনের রুটিনে। এতেই কমবে অতিরিক্ত ওজন। এতে করে তিন দিনের মধ্যে এক কেজি ওজন কমাতে সহায়তা করতে পারে। জেনে নিন কী কী কাজ করবেন

1. পানি পান করুন
পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে শরীর আর্দ্র থাকে, এতে আপনার পেট ভরা এমন ভাবও তৈরি হবে। ক্ষুধাও কম লাগবে, এ কারণে আপনি কম খাবেন, ধীরে ধীরে ওজনও কমবে তাতে। দিনে অন্তত ১০ থেকে ১২ গ্লাস পানি পান করুন।

2. হাঁটুন
ওজন কমাতে হাঁটার কোনো বিকল্প নেই। আর হাঁটা তো কেবল ওজনই কমাবে না, কমাবে হৃদরোগের ঝুঁকিও। বিষণ্ণতা বা মন খারাপ ভাবও কমে যাবে অনেক।

3. ফাস্টফুডকে না বলুন
প্রক্রিয়াজাত খাবার, ফাস্টফুড, কোমল পানীয়, সোডা—এই খাবারগুলোকে একেবারে না বলুন। এগুলোর মধ্যে উচ্চ পরিমাণ ক্যালরি থাকে, এতে ওজন বাড়ে।

4. সবজি খান বেশি বেশি
খুব সহজ কথা। সবজি খেলে ওজন কমে। হ্যাঁ, তাই থালায় বেশি বেশি সবজি রাখুন। সবজির মধ্যে রয়েছে পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো শরীর ভালো রাখতে সাহায্য করে।

5. গ্রিন টি পান করুন
প্রতিদিন তিন কাপ গ্রিন টি খেলে তা আপনার বিপাক ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। গ্রিন টি শরীরের মেদ দ্রুত জ্বলতে সহায়তা করে। এটি অ্যান্টিঅক্সিডেন্টে ভরা, যা আপনাকে স্বাস্থ্যকর রাখে এবং কাঙ্ক্ষিত মাপে ফিরে আসতে সাহায্য করে।

আওয়ার বাংলাদেশ নিউস ২৪


শেয়ার করুনঃ
Show More

সম্পর্কিত খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button